কিভাবে আধার কার্ড করবেন | Apply for Aadhaar Card

 আধার কার্ডের জন্য আবেদন করুন


 ভারতে একটি আধার কার্ডের জন্য আবেদন করতে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:


 ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ এ যান এবং "Enrolment/Download E-Aadhaar" লিঙ্কে ক্লিক করুন।


 আপনার ব্যক্তিগত তথ্য যেমন আপনার নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ঠিকানা, মোবাইল নম্বর এবং ইমেল আইডি সহ অনলাইন তালিকাভুক্তি ফর্মটি পূরণ করুন।



 তালিকাভুক্তি ফর্মটি পূরণ করার পরে, আপনার কাছাকাছি একটি আধার তালিকাভুক্তি কেন্দ্র নির্বাচন করুন এবং একটি শারীরিক যাচাইয়ের জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করুন৷


 অ্যাপয়েন্টমেন্টের দিনে, আপনার পরিচয়ের মূল কপি এবং ঠিকানা প্রমাণ নথি যেমন প্যান কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি সহ আধার তালিকাভুক্তি কেন্দ্রে যান।


 আধার এনরোলমেন্ট এক্সিকিউটিভ আপনার নথিগুলি যাচাই করবে এবং আপনার ছবি, আঙুলের ছাপ এবং আইরিস স্ক্যান সহ আপনার বায়োমেট্রিক ডেটা নেবে।


 একবার আপনার ডেটা সংগ্রহ করা হলে, আপনাকে আপনার নথিভুক্তকরণ আইডি এবং অন্যান্য বিবরণ সহ একটি স্বীকৃতি স্লিপ দেওয়া হবে।


 কিছু দিন পর, আপনি UIDAI ওয়েবসাইটে গিয়ে আপনার এনরোলমেন্ট আইডি প্রবেশ করে আপনার আধার কার্ডের স্থিতি পরীক্ষা করতে পারেন।


 আপনার আধার কার্ড তৈরি হয়ে গেলে, আপনি এটি UIDAI ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন বা আপনার ঠিকানায় পাঠানোর জন্য একটি ফিজিক্যাল কপি অর্ডার করতে পারেন।


 দ্রষ্টব্য: আধার তালিকাভুক্তি বিনামূল্যে, এবং তালিকাভুক্তির জন্য আপনার কোনো অননুমোদিত ব্যক্তি বা সংস্থাকে কোনো অর্থ প্রদান করা উচিত নয়।

No comments: